কিশোরগঞ্জে চার ভাটা মালিককে ২৬ লাখ টাকা জরিমানা

প্রয়োজনীয় কাগজপত্র ও অনুমোদন না থাকায় কিশোরগঞ্জে চারটি ইটভাটার মালিককে ২৬ লাখ টাকা জরিমান করেছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) দিনব্যাপী কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর উপজেলার কয়েকটি ইটভাটায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। 

এসময় উপস্থিত ছিলেন-পরিবেশ অধিদফতরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আখতারুজ্জামান টুকু, র‌্যাব-১৪ সিপিসি-২ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার বিএন এম শোভন খানসহ পরিবেশ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তরা ও ফায়ার সার্ভিসের কর্মীরা।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে সদর উপজেলার রশিদাবাদ এলাকায় আরএমবি নামক একটি ইটের ভাটায় অভিযান চালানো হয়। এসময় ধানের জমির পাশে ওই ভাটায় পরিবেশ অধিদফতরের অনুমোদন ছাড়াই বেআইনিভাবে ইট পোড়ানো হচ্ছে। পরে আদালত ইটভাটাটি গুঁড়িয়ে দেন।

এছাড়াও ইটভাটার মালিককে ছয় লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে ওই ভ্রাম্যমাণ আদালত কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর উপজেলার মোট চারটি ইটভাটাকে ২৬ লাখ টাকা জরিমানা অনাদায়ে প্রত্যেকটি ইটভাটার মালিককে এক বছর করে কারাদণ্ড দেন। পরে জরিমানার টাকা পরিশোধ করায় তাৎক্ষণিকভাবে মামলা নিষ্পত্তি করা হয়।

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, অভিযানে চারটি ইটভাটাকে ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।